Wellcome to National Portal
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানী লিঃ

(বিটিসিএল)

 

সিটিজেন চার্টার

নাগরিক সনদ

 

আমাদের লক্ষ্য (Our Vision)

বিটিসিএলকে গতিশীল প্রতিষ্ঠানে রূপদান এবং টেলিযোগাযোগ অবকাঠামো বিস্তারের মাধ্যমে দেশের টেলিযোগাযোগ সেক্টরে নেতৃত্বের আসনে বহাল রাখা।

 

আমাদের উদ্দেশ্য (Our Mission)

 

* গ্রাহক সেবার মান উন্নয়ন

* টেলিযোগাযোগ চাহিদা পুরণ এবং অবকাঠামো উন্নযন

* প্রাতিষ্ঠানিক  দক্ষতা বৃদ্ধি

* উন্নয়ন পরিকল্পনা মৌলিক পরিবর্তন

* রাজস্ব আদায়  ব্যবস্থাপনা  উন্নয়ন

 

আমাদের সার্ভিস সমূহ (Our Services)ঃ

 

বিটিসিএল নির্ধারিত টেলিযোগাযোগ সুবিধা প্রদান করছে ঃ

* ফিক্সড টেলিফোন (লোকাল, এন. ডব্লিউ. ডি, আই. এস. ডি, ইকোনমি-আই.এস.ডি), ISD (2B+D) সার্ভিস

* ফিক্সড টেলিফোন প্রদত্ত Value Added সার্ভিস সমূহ নিরূপনঃ

*Call Barring

* Abbreviated Dial

* Conference Call

* Call Waiting

* Wake Up Call

* Subscriber Absence Massage

* Don’t Disturb Message

* Call Forwarding

* Hot line

 

 

 

* ইন্টারনেট সার্ভিক ক) ডায়াল আপ

খ) Leased Internet (n×64Kbps, n × 1Mnps)

* Point to Point বা Point to Multi-Point Voice Grade লিজড

   লাইন সার্ভিস।

* ডিজিটাল ডাটা লোড (ডিডিএন) সার্ভিস (n×64Kbps, E1 ইত্যাদি)

* Web Hosting

* DNS Hosting

* International Private Leased Circuit (IPLC) Voice or Data

    of 64kbps, n × E1, E3, STM-1) ডোমেইন Name রেজিষ্ট্রেশন।

 

* প্রিপেইড  কলিং কার্ড সার্ভিস- বর্তমানে ২০০ ও ৫০০ টাকা মূল্যমানের স্ক্র্যাচ কার্ডের মাধ্যমে  সারা দেশের যেকোন বিটিসিএল ফিক্সড ফোন থেকে ISD, EISD, NWD কল ও ফ্যাক্স করা যায় এবং যে কোন মোবাইল ফোনেও কল করা যায়। সকল কলের জন্য বিটিসিএল প্রচলিত কল-রেট প্রযোজ্য। ঢাকা ব্যাংক, সিটি ব্যাংক এর শাখা ও বেসিক ব্যাংক এর বিল-বুথ এবং ডাকঘর সমূহে এই কলিং কার্ড পাওয়া যায়।

 

*টোল ফ্রি বা ফ্রি ফোন সার্ভিস-এই সার্ভিসের মাধ্যমে বিভিন্ন সরকারী সংস্থা, কর্পোরেট গ্রাহক ও ব্যবসা প্রতিষ্ঠান তাদের গ্রাহকবৃন্দকে পণ্য ও সেবা সংক্রান্ত তথ্য প্রদানের লক্ষ্যে টোল-ফ্রি কল করার সুবিধা প্রদান করতে পারবে।

 

* ইন্টার অপারেটর কানেকটিভিটি (E1, E3, STM-1, STM-4)

* Co-Location সার্ভিস  (অন্য অপারেটরদের সাথে)

* আন্তর্জাতিক দ্বি-পাক্ষিক Voice-Carrier

* ইন্টারনেট সার্ভিসের মাধ্যমে ডুপ্লিকেট বিল Download করণ www.btcl.gov.bd এবং উক্ত ডুপ্লিকেট বিল সরাসরি ব্যাংকে প্রদান করা যায়।

* বিটিসিএল ওয়েব সাইটের মাধ্যমে যে কোন মাসের বিলের পরিমাণ জানা এবং

   পরিশোধের বিষয়ে অবগত হওয়া যায়।

* টেলি যোগাযোগ সুবিধাসমূহ ত্রুটি মুক্ত রাখা।

   আরও তথ্যের জন্য যোগাযোগ করুন।www.btcl.gov.bd প্রধান কর্মাধ্যক্ষ

    (বৈদেশিক), পরিচালক (আন্তর্জাতিক / রক্ষণাবেক্ষন ও চালনা/ বেতার)

 

 

 

টেলি যোগাযোগ সেবা প্রদান পদ্ধতিঃ

 

টেলিফোন সংক্রান্তঃ

সেবার ধরণ

সেবা প্রদানের স্থান

সেবা প্রদানের সময় সীমা

* টেলিফোন নতুন

   সংযোগ পুনঃ সংযোগ

   স্থানান্তর।

* খাত/ নাম/ পদবী

   স্থানান্তর পরিবর্তন।

* ISD সংযোগ পরিবর্তন

   (কতিপয় এক্সচেঞ্জে এ

    সুবিধা রয়েছে।

সংশ্লিষ্ট বিভাগীয় প্রকৌশলী ফোন (বহিঃ) বা বিভাগীয় প্রকৌশলী টেলিকম এর অফিস

সম্ভাব্য ক্ষেত্রে ২৪ ঘন্টার মধ্যে ডিমান্ড নোট জারী। সম্মানিত গ্রাহক কর্তৃক ডিমান্ড নোটের মাধ্যমে

*  ISD সুবিধা প্রধান

সংশ্লিষ্ট বিভাগীয় প্রকৌশলী ফোন (বহিঃ) বা বিভাগীয় প্রকৌশলী টেলিকম অফিস

যথাযথ আবেদনের ৭ দিনের মধ্যে

* অতিরিক্তটেলিফোন বিল

*টেলিফোন Lock/Unlock করন

* NWD সুবিধা প্রদান

* NWD ওISD সুবিধা প্রত্যাহার করন

* গ্রাহকের আবেদন সাপেক্ষে সাময়িক বিচ্ছিন্ন করন/ পুনঃ সচল করন

সংশ্লিষ্ট বিভাগীয় প্রকৌশলী ফোনস (অভ্যন্তীণ) এর বিভাগীয় প্রকৌশলী অফিস

যথাযথ আবেদনের ২৪ ঘন্টার মধ্যে

* পাবলিক ফোন কার্ড

   সংক্রান্ত তথ্য ও সেবা

আঞ্চলিক কার্যালয়ের সহকারী পরিচালক (চুক্তি)

ক্ষেত্রে অভিযোগ গ্রহনের ২৪ ঘন্টার মধ্যে

* টেলিফোন ত্রুটিমুক্ত

   করন

সংশ্লিষ্ট ক্যাশ অফিসের উপঃ সহঃ প্রকৌশলী

মন্তব্য ক্ষেত্রে ২৪ ঘন্টার মধ্যে

উল্লিখিত সময়সীমার মধ্যে বর্ণিত বিষয় সমাধা না হলে সংশ্লিষ্ট পরিচালক বা প্রধান কার্মাধ্যক্ষের সাথে যোগাযোগ করতে হবে

 

 

 

 

 

 

টেলিফোন বিল ও রাজস্ব সংক্রান্তঃ

সেবার ধরন

সেবা প্রদানের স্থান

সেবা প্রদানের সময়সীমা

* বিল বকেয়ার কারনে সাময়িক বিচ্ছিন্নকৃত টেলিফোন সচল করন

সংশ্লিষ্ট হিসাব রক্ষণ কর্মকর্তা (টেলিফোন রাজস্ব)

* পরিশোধিত বিলের কপি প্রদর্শনের দিনই টেলিফো্ন সচল করণ।

* জারীকৃত  টেলিফোন বিল বিতরণ ব্যবস্থাকরণ

সংশ্লিষ্ট হিসাবরক্ষণ কর্মকর্তা (টেলিফোন রাজস্ব)

* পরবর্তী মাসে ২৫ তারিখের মধ্যে গ্রাহকের নিকট পৌছানো।

 

সেবার ধরন

সেবা প্রদানের স্থান

সেবা প্রদানের সময়সীমা

ডুব্লিকেট বিল জারী

সংশ্লিষ্ট হিসাব রক্ষণ কর্মকর্তা (টেলিফোন রাজস্ব)

* ওয়েবসাইড থেকে (www.btcl.gov.bd) ডাউনলোডকৃত বিল গ্রাহক নিজে প্রিন্ট করে নির্ধারিত ব্যাংকে পরিশোধ করতে পারবেন অথবা সংশ্লিষ্ট রাজস্ব অফিসে যোগাযোগ করলে তাৎক্ষনিক ভাবে  ডুব্লিকেট বিল প্রদান করা হবে।

* নতুন সংযোগকৃত টেলিফোনের বিল জারী

*সংশ্লিষ্ট হিসাব রক্ষক কর্মকর্তা (টেলিফোন রাজস্ব)

* নতুন সংযোগ পাওয়ার সর্বোচ্চ ৬০ দিনের মধ্যে প্রথম বিল জারী করা হবে।

উল্লিখিত সময়সীমার মধ্যে বর্ণিত বিষয় সমাধা না হলে সংশ্লিষ্ট পরিচালক বা প্রধান কর্মাধ্যক্ষের সাথে যোগাযোগ করতে হবে

 

সেবার ধরন

সেবা প্রদানের স্থান

সেবা প্রদানের সময়সীমা

ডায়েল আপ ইন্টারনেট সার্ভিস

বিভাগীয় প্রকৌশলী (টেলেক্স টি/পি)

সারাদেশে সরকারী ডায়াল ০১০১২৩৪ ইউজার আইডি ও পাসওয়ার্ড  btcl

*Leased Internet (n x64 Kbps, n x IMbps)

বিভাগীয় প্রকৌশলী (টেলেক্স টি/পি)

দাবীনামার অর্থ পরিশোধের ৩ সপ্তাহের মধ্যে

* DDN- Point to Point লিজ্ড লাইন সার্ভিস

বিভাগীয় প্রকৌশলী (টেলেক্স টি/পি)

দাবীনামার অর্থ পরিশোধের ২ সপ্তাহের মধ্যে

BCube (ADSL) broadband & VPN

বিভাগীয় প্রকৌশলী (Exch Install)

দাবীনামার অর্থ পরিশোধের ৭ দিনের মধ্যে

 

DNS Hosting Web Hosting

বিভাগীয় প্রকৌশলী (টেলেক্স টি/পি)

দাবীনামার অর্থ পরিশোধের ৭ দিনের মধ্যে

* bd ডোমেইন Name রেজিষ্ট্রেশন

বিভাগীয় প্রকৌশলী (টেলেক্স টি/পি)

দাবীনামার অর্থ পরিশোধের ৪ দিনের মধ্যে

IPLC সংযোগ প্রদান

পরিচালক (আন্তর্জাতিক)

দাবীনামার অর্থ পরিশোধের ৬ সপ্তাহের মধ্যে

   Co- location সুবিধা

বিভাগীয় প্রকৌশলী (টেলেক্স টি/পি)

দাবীনামার অর্থ পরিশোধের ৪সপ্তাহের মধ্যে

উল্লিখিত সময়সীমার মধ্যে বর্ণিত বিষয় সমাধা না হলে সংশ্লিষ্ট পরিচালক বা প্রধান কর্মাধ্যক্ষের সাথে যোগাযোগ করতে হবে

 

ইন্টেলিজেন্ট নেটওয়ার্ক সার্ভিস সংক্রান্তঃ

সেবার ধরন

সেবা প্রদানের স্থান

সেবা প্রদানের সময়সীমা

* প্রি- পেইড কলিং কার্ড

   সার্ভিস

* ফ্রি ফোন সার্ভিস সংক্রান্ত তথ্য ও সেবা

বিভাগীয় প্রকৌশলী (ভি এইচ এফ) সহঃ বিঃ প্রঃ (আই এন প্লাটফর্ম)- ফোনঃ ৯৩৬১৪৯৯, ৮৩১২১৭০

সম্ভাব্য ক্ষেত্রে অভিযোগ গ্রহনের ২৪ ঘন্টার মধ্যে

উল্লিখিত সময়সীমার মধ্যে বর্ণিত বিষয় সমাধা না হলে সংশ্লিষ্ট পরিচালক বা প্রধান কর্মাধ্যক্ষের সাথে যোগাযোগ করতে হবে

 

অন্যান্য সার্ভিস সংক্রান্ত

সেবার ধরন

সেবা প্রদানের স্থান

সেবা প্রদানের সময়সীমা

আন্তর্জর্াতিক দ্বিপাক্ষিক Voice Carrier

পরিচালক (আন্তর্জাতিক)

যথাযথ আবেদনের ৩ মাসের মধ্যে

ইন্টার অপরেটর কানেকটিভিটি (EI, STM-1)

পরিচালক (বেতার)

দাবীনামার অর্থ পরিশোধের ৩ সপ্তাহের মধ্যে

উল্লিখিত সময়সীমার মধ্যে বর্ণিত বিষয় সমাধা না হলে সংশ্লিষ্ট পরিচালক বা প্রধান কর্মাধ্যক্ষের সাথে যোগাযোগ করতে হবে

 

নতুন টেলিফোন সংযোগের জন্য সম্মানিত গ্রাহকগণের করণীয়ঃ

নতুন সংযোগ গ্রহণে আগ্রহীগণকে নিম্নলিখিত কাগজ পত্র সহ সংশ্লিষ্ট এক্সচেঞ্জের বিভাগীয় প্রকৌশলী বরাবরে আবেদন করতে হবে।

*সংশ্লিষ্ট বিভাগীয় প্রকৌশলীর কার্যালয়/ বিটি ওয়েবসাইট www.btcl.gov.bd থেকে ৩  (তিন) কপি আবেদন ফর্ম সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করতে হবে

(বাংলায়/ ইংরেজীতে)

*  ২ (দুই) কপি বিটিআরসি- ২০০৬ আবেদন ফর্ম

*  গ্রাহক পরিচিতির জন্য পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, বন্দুকের লাইসেন্স

     সরকারী চাকুরী জীবিদের পরিচয়পত্র ইত্যাদির যে কোন একটির সত্যায়িত ফটোকপি।                      

 

                                                                                            

* যে সকল গ্রাহকের উপরোক্ত ফটো ও আইডেন্টিটির কাগজ পত্র থাকবে না তাদেরকে ২ (দুই) কপি বিটিআরসি ২০০৬ এ আবেদন ফর্ম ও পূরণ করতে হবে।

* প্রথম শ্রেণীর কর্মকর্তা কর্তৃক সত্যায়িত ৬ (ছয়) কপি পাসপোর্ট সাইজ ছবি

* ১০০ (একশত) টাকা মূল্য্রমানের পোষ্টাল অর্ডার নতুন সংযোগ সংক্রান্ত সকল করণীয় সম্পর্কে বিস্তারিত জানতে সংশ্লিষ্ট বিভাগীয় প্রকৌশলীর কার্যালয়ে যোগাযোগ করতে হবে।     অতিরিক্ত বিল সংক্রান্ত জটিলতা এড়ানোর লক্ষ্যে আপনার টেলিফোনে যথাযথ ভাবে লক/ আনলক পদ্ধতি ব্যবহার করুনঃ

 

লক করার পদ্ধতিঃ

*

৩৪

*

চার ডিজিট পাসওয়ার্ড

*

০১

#

 

০১- সকল প্রকার কল রোধ

০২- NWD ও ISD কল রোধ

০৩- শুধু NWD কল রোধ

০৪- শুধু ISD কল রোধ

০৫- শুধু  Local কল রোধ

আন-লক করার পদ্ধতিঃ

#

৩৪

*

চার ডিজিট পাসওয়ার্ড

#

                                                                           

 

 

                    দেশ ও মানুষের সেবায়